পুলিশি নির্যাতনে রায়হানের মৃত্যু, চার পুলিশ বরখাস্ত, উত্তাল সিলেট

পুলিশি নির্যাতনে রায়হানের মৃত্যু, চার পুলিশ বরখাস্ত, উত্তাল সিলেট
ছবি- সিলেট প্রতিনিধি

আজকাল বাংলা, সিলেট প্রতিনিধি, ১৩ অক্টোবর ২০২০।।
সিলেটের আখালিয়া এলাকার যুবক রায়হান আহমদ ‘পুলিশি নির্যাতনে’ মৃত্যুবরণ করেছেন- এমন অভিযোগ পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন ও স্থানীয়দের। আজ সোমবারও পুলিশের বিরুদ্ধে এবং ‘হত্যাকারীদের’ ফাঁসির দাবিতে রায়হানের পরিবারের সদস্য, আত্মীয়-স্বজন এবং স্থানীয়রা মানববন্ধন ও বিক্ষোভ করেছেন। সোমবার (১২ অক্টোবর) বিকেল ৩টা থেকে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত এ মানববন্ধনে বিক্ষোভকারীরা আল্টিমেটাম দিয়ে বলেন, ৭২ ঘণ্টার ভেতরে রায়হানের হত্যাকারীদের শাস্তির আওতায় আনতে হবে। তা না হলে কঠোর আন্দোলনের কর্মসূচি দেয়া হবে। মানববন্ধনে কয়েক শত লোক উপস্থিত হয়ে রায়হান ‘হত্যা’র প্রতিবাদ করেন এবং ‘হত্যাকারীদের’ বিচার চান। এসময় বিক্ষোভকারীরা পুলিশবিরোধী বিভিন্ন স্লোগান দেন এবং বিভিন্ন স্লোগান সংবলিত প্লে-কার্ড হাতে নিয়ে মানববন্ধনে দাঁড়ান।


মানববন্ধনে প্রখর রোদ আর গরমকে উপেক্ষা করে সন্তান হারা রায়হানের মা তার ছেলে হত্যার বিচারের দাবিতে বিলাপ করছেন । এ যেন বিচারের বাণী নিভৃতে কাদে । চিৎকার করে ছেলে হত্যার বিচার চাইছেন । সাথে আছেন নিহত রায়হানের বোন ও স্বজনরা । রায়হান হত্যার প্রতিবাদে সিলেট- সুনামগঞ্জ রোডে রাস্তায় বসে সড়ক অবরোধ করেন
এলাকাবাসী।

এসময় তিনি বলেন, আমার ছেলে কোন ছিনতাইকারী নয় । তাকে পুলিশ ধরে নিয়ে হত্যা করেছে । পুলিশ মানুষের সেবক কিন্তু সেই পুলিশই আজ হত্যা করলো। দশ হাজার টাকার জন্য তারা আমার ছেলেকে হত্যা করেছে । রায়হানের দুই মাসের একটি শিশু রয়েছে । আমি মা হিসেবে কিভাবে তা সহ্য করবো । এসময় তার নিহত রায়হানের ছোট বোন বিলাপ করে বলেন, আমার ভাই হত্যার বিচার চাই ।


প্রধানমন্ত্রীর কাছে ভাই হত্যার বিচার চান তিনি । এসময় তারা অভিযোগ করেন, এখন পর্যন্ত কেউ তাদের সাথে যোগাযোগ করেনি । এদিকে স্থানীয় কাউন্সিলর সহ এলাকার মানুষজন বলছেন নিহত রায়হান অত্যন্ত নম্র ও ভদ্র
ছেলে ছিল। তাকে মিথ্যা নাটক বানিয়ে হত্যা করা হয়েছে।


এদিকে রবিবার ভোরে রায়হানের মৃত্যুর পর পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল ছিনতাইকালে নগরীর কাস্টঘর এলাকায় গণপিটুনিতে রায়হানের মৃত্যু হয়েছে। তবে পরিবারের পক্ষ থেকে নির্যাতনে মৃত্যুর অভিযোগ তোলার পর তদন্তে নেমেছে পুলিশ।


সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (গণমাধ্যম) জ্যোর্তিময় সরকার জানান, রায়হানের মৃত্যুর ঘটনা নিয়ে তদন্ত চলছে। তদন্তে পুলিশের কেউ জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে। এ ঘটনায় গতকাল রোববার থেকে আখালিয়া এলাকা উত্তাল। রোববার বিকেলে স্থানীয়রা  টায়ারে আগুন জ্বালিয়ে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। আধা ঘণ্টা পর পুলিশের আশ্বাসে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেন।